*বহুনির্বাচনি ও সৃজনশীল প্রশ্নপত্র
প্রণয়ন ও পরিশোধন:
[মো: লুৎফুল কবির ভূঁইয়া (Master
Trainer-C.Q(SESDP&BCC) বি,এ-সি(অর্নাস),এম,এস-সি,এম.এড
*চিন্তন দক্ষতার স্তর:
জ্ঞান : উপস্থাপিত
ঘটনা,পরিস্থিতি বা বস্তুর সাথে সংশ্লিষ্ট তথ্য সনাক্ত এবং স্মৃতি থেকে উল্লেখ করতে
পারা।
(যা সরাসরি পাঠ্যপুস্তক থেকে পাবে)
অনুধাবন: লিখিত,মৌখিক বা লেখ্যচিএ এর মাধ্যমে পরিবেশিত
নির্দ্দেশনামূলক তথ্য/ম্যাসেজ অর্থ বলতে পারা বা লিখতে
পারা।(ব্যাখ্যা বা বর্ননা,পার্থক্য করা,চার্ট,গ্রাফ তৈরী করা)
প্রয়োগ :
তথ্য,নিয়ম,নীতি,পদ্ধতি,ধারনা,সূএ,নতুন পরিস্থিতিতে ব্যবহার করা,এবং প্রয়োজনীয়
জ্ঞান ও অনুধাবন ব্যবহার
করে,সমস্যার সমাধান করা।
বিশ্লেষণ : বস্তু,ধারনা,সূএ,প্রক্রিয়া,পদ্ধতি
বিভিন্ন উপাদানে বিভক্ত উপাদান সমুহের পারস্পরিক সর্ম্পক এবং সমগ্রের সাথে
সম্পর্ক নির্দ্ধারন করে।
মূল্যায়ন
: ক্রাইটেরিয়া,মানদন্ড,যুক্তির ভিত্তিতে
মতামত,বিচার-বিবেচনা প্রদান।
সংশ্লেষণ : নতুন
পরিস্থিতিতে তথ্য উপাদান একত্রিত করে নতুন কিছু(বস্তু,ধারনা)সৃষ্টি করা।
(বিচার-বিশ্লেষণ করা,সিদ্ধান্ত গ্রহন এবং
মূল্যায়নের দক্ষতা হল উচ্চতর চিন্তন দক্ষতা।
১৯৫৬ সালে বেঞ্জামিন এস,ব্লুম; চিন্তা করার প্রক্রিয়া সহজ
থেকে জটিল ক্রম বিন্যাস দেখান(Bloom
Taxonomy)
*শিক্ষার্থীর অর্জিত দক্ষতার মূল্যায়ণের
ক্ষেএ:
*A. Cognitive Domain *B. Affective
Domain *C. Psychomotor Domain
*A. Cognitive Domain
1. Knowledge
(জ্ঞান)
2. Comprehension (অনুধাবন)
3. Application
(প্রয়োগ)
4. Analysis
(বিশ্লেষণ) [উচ্চতর দক্ষতা]
5. Synthesis
(সংশ্লেষণ) [উচ্চতর
দক্ষতা]
6.
Evaluation (মূল্যায়ণ) [উচ্চতর দক্ষতা]
*B. Affective Domain
1.Reciving(শোনার
প্রতি আগ্রহ)
2.Responding(সক্রিয়
অংশ গ্রহন)
3.Valuing(মূল্যায়ণ
করা)
4.Organizing(সমন্বয়
সাধন করা)
5.Internalizing Value(আত্ননির্ভশীলতা)
*C.
Psychomotor Domain
1.Imitation(অনুকরন করার কৌশল)
2.Manipulation(অনুশীলন করা)
3.Presition(সংশোধন করা)
4.Articulation(সমন্বয় সাধন করা)
5.Naturalization(উচু মাত্রায় দক্ষতা অর্জন করা)
*বহুনির্বাচনি প্রশ্নপত্র প্রণয়ন ও
পরিশোধন:
* বহুনির্বাচনি প্রশ্নের (M.C.Q) গঠন কাঠামো:-
তথ্য:
বহুনিবাচনি প্রশ্নের একটি উদ্দীপক(Stem)নির্দেশনা(Instruction) থাকে এবং তার ভিত্তিতে কত গুলো
বিকল্প উত্তর (Option) দেওয়া থাকে। বিকল্প
উত্তরের মধ্যে একটি সঠিক উত্তর(Key) এবং অপর গুলো
বিক্ষেপক(Distractors),এ বিক্ষেপক গুলো সঠিক উত্তর নয়।এগুলো এমন ভাবে প্রণয়ন করা হয় যেন পরীক্ষার্থীদের সেই সকল
বিক্ষেপকের দিকে ধাবিত হওয়ার সম্ভাবনা নুন্যতম ৫%থাকে।
বহুনিবাচনি প্রশ্নের বিভিন্ন অংশ:
*নুরেন কম্পিউটারে একটি CD
থেকে গান Copy করার সময় হঠাৎ কম্পিউটার Hang হয়ে
গেল; [ উদ্দীপক]
এখন তার ১ম করণীয় কাজ কোনটি?-----------------------------------------
[নির্দেশনা]
ক)Power Off করা। [বিক্ষেপক]
খ)Task Manager চালু করা। [সঠিক উত্তর]
গ) কম্পিউটার Re-start করা। [বিক্ষেপক]
ঘ)Drive খেকে CD বাহির
করা। [বিক্ষেপক]
*মান সম্মত
বহুনিবাচনি প্রশ্ন প্রণয়নে উদ্দীপকের বৈশিষ্ট্য:
১. প্রয়োজনীয় তথ্য।
২. সহজ ও সংক্ষিপ্ত।
৩. অপ্রাসংগ্রিক
উপাদান মুক্ত।
৪. শব্দের
পুনরাবৃত্তি থাকবেনা।
৫. হ্যাঁ বোধক হতে
হবে।
৬. সরাসরি কোন
ইংঙ্গিত থাকবেনা।
* বিকল্প উত্তরের ক্ষেত্রে লক্ষ্যনীয়
বিষয়:
১. বিষয় বস্তু এবং
ব্যাকরণ গত গঠনের দিক খেকে সাদৃশ্যপূর্ণ হবে।
২. প্রশ্নের
অসম্পূর্ন বাক্যকে অর্থ পূর্ণ করে তুলবে।
৩. প্রতিটি বিকল্প
উত্তর কমপক্ষে ৫%পরীক্ষার্থী পছন্দ করবে।
৪ সংখ্যা বাচক হলে ক্রমঅনুযায়ী তালিকা ভুক্ত হবে।
৫. দৈর্ঘ্যে পরস্পর
প্রায় সমান হবে।
৬.উপরের সবগুলো
সঠিক/সঠিক নয় এরুপ বাক্য পরিহার করতে হবে।
* বহুনির্বাচনি প্রশ্নের (M.C.Q) প্রকারভেদ:-
তিন ধরনের
বহুনির্বাচনি প্রশ্ন এস,এস,সি ও দাখিল
পরীক্ষা,আভ্যন্তরীন ও অন্যান্য পরীক্ষায় থাকতে পারে।
১. সাধারন বহুনির্বাচনি প্রশ্ন (Simple MCQ)
২. বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি
প্রশ্ন (Multiple Completion
MCQ)
৩. অভিন্ন
তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন (Situation Set MCQ)
১. সাধারন বহুনির্বাচনি প্রশ্ন:প্রশ্ন
বা অসম্পূর্ন বাক্য উদ্দীপকের কাজ করে।মূলত
জ্ঞান স্তর যাচাই করার জন্য ব্যবহৃত হয়। ৪টি
বিকল্প উত্তর খাকে;যার মধ্যে ১টি সঠিক খাকে।শিক্ষক,শিক্ষার্থী
এবং প্রশ্নপ্রনেতাদের কাছে যথেষ্ট পরিচিত।এই
ধরনের প্রশ্ন ৩০%-৪০% বেশি হবে না।
উদাহরণ: ২য় প্রজন্মের কম্পিউটার নিচের
কোনটি?
ক)IBM-360 খ)IBM-370
গ)IBM-701 ঘ)IBM-1401
২.
বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন: এই ধরনের প্রশ্ন নতুন,প্রশ্নে
বৈচিত্র্য আসে,স্মৃতি নির্ভর নয়।প্রশ্নের
শুরুতে বাক্যাংশ পরে ৩টি তথ্য/বিবৃতি/ধারনা দেওয়া হয়। ৩টি তথ্য/বিবৃতি/ধারনার-১টি/২টি/৩টি সঠিক হতে পারে।এই তথ্য সমূহকে সাজিয়ে ৪টি বিকল্প উত্তর তৈরি করা হয়।এই ধরনের প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের
অনুধাবন,প্রয়োগ,উচ্চতর দক্ষতা যাচাই করা সম্ভব,প্রয়োগ ও উচ্চতর দক্ষতা যাচাই করার
জন্য এই ধরনের প্রশ্ন করা হলে উদ্দীপকে নতুন পরিস্থিতি খাকতে হবে।এই ধরনের প্রশ্ন ২০% বেশি হবে না।
উদাহরণ: ১২৮ সংখ্যাটি হতে পারে ?
i)অক্টাল
ii)দশমিক
iii)হেক্সাডসিমাল
নিচের কোনটি সঠিক?
ক) i ও ii
খ) i ও iii গ) ii ও iii
ঘ) i, ii ও iii
৩. অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন :একটি উদ্দীপক/দৃশ্যকল্প/সূচনা বক্তব্য দিয়ে শুরু হবে।এই উদ্দীপকের আলোকে কয়েকটি প্রশ্ন করা যায়।উদ্দীপক হতে পারে-সংক্ষিপ্ত
অনুচ্ছেদ,মানচিত্র,সারণি,গ্রাফ,ডায়াগ্রাম,লেখচিত্র,ছবি ইত্যাদি প্রয়োগ ও উচ্চতর
দক্ষতা স্তরের জন্যই অভিন্ন তথ্যের ব্যবহার করা হয়।এই ধরনের প্রশ্ন ১০% বেশি হবে না।উদ্দীপক হবে মৌলিক,পাঠ্যপুস্তুকে এটি সরাসরি খাকবে না।[ব্যতীক্রম-বাংলা ও ধর্ম]
উদাহরণ:
নিচের অনুচ্ছেদ টি পড় এবং ১০ ও ১১ নং প্রশ্নের উত্তর দাও।
আনিসাকে ২০ মিনিটের একটি তথ্যচিত্র নির্ম্মানের দায়িত্ব
দেওয়ায় সে এমন একটি মিডিয়া বেছে নিল যা তার সকল চাহিদা মিটিয়ে সুন্দর একটি তথ্য
চিত্র নিমার্ণ করে।
১০.আনিসা কোন মিডিয়ার উপর নির্ভর করেছে?
ক)হাইপার মিডিয়া খ)নন-লিনিয়ার
গ)ইন্টারত্র্যাক্টিভ ঘ)লিনিয়ার
১১.কোন মাধ্যম ব্যবহার করে সবোর্চ্চ সংখ্যক জনসাধারণের
কাছে তথ্য চিত্রটি পৌছানো সম্ভব।
ক)ফ্লপি ডিক্স থ)সিডি
গ)ডিভিডি ঘ)পেন-ড্রাইভ
* বহুনিবাচনি প্রশ্ন প্রয়োগ ও
উচ্চতর দক্ষতায় উদ্দীপকের প্রয়োজনীয়তা:
প্রয়োগ ও উচ্চতর দক্ষতার ক্ষেত্রে উদ্দীপক আবশ্যক।শিক্ষার্থীকে চিন্তা করতে সাহায্য/উৎসাহিত করে। উদ্দীপকের মাধ্যমে শিক্ষার্থী নতুন পরিস্থিতিতে,সংশ্লেষণ,বিশ্লেষণ,যুক্তি
প্রদর্শন.সিদ্ধান্ত গ্রহন ও মূল্যায়ণ করতে পারে।এই ক্ষেত্রে উদ্দীপক ও নির্দেশনা আলাদা ভাবে থাকে।
* বহুনিবাচনি
প্রশ্নের নির্দেশক ছক:
1.
উচ্চতর দক্ষতা :১০%
2. প্রয়োগ :২০%
3. অনুধাবন :৩০%
4. জ্ঞান :৪০%
* বহুনির্বাচনি প্রশ্নের (M.C.Q)মডারেশন ও যথার্থতা:
১.
প্রতিটি প্রশ্ন অবশ্যই ক্যারিকুলামের নির্দেশনার আলোকে বিষয় বস্তু ও দক্ষতা
যাচাইয়ের উপযোগী হবে।
২.
বহুনির্বাচনি প্রশ্নপত্রের চিন্তন দক্ষতার বিভিন্ন স্তরের প্রশ্ন অবশ্যই
অর্ন্তভূক্ত হতে হবে।
৩.
নির্দেশক ছকে দক্ষতা ও বিষয় বস্তু অনুযায়ী প্রশ্নে/আইটেমের বন্টন দেখাতে হবে।
৪.
যে সকল তথ্য/সংখ্যা পরিবর্তনশীল যে সকল তথ্য জনার জন্য প্রশ্ন করা যাবে না।
৫.
বিভিন্ন ধরনের বহুনির্বাচনি প্রশ্নপত্র(সাধারন
বহুনির্বাচনি, বহুপদী সমাপ্তিসূচক ,অভিন্ন তথ্যভিত্তিক)অর্ন্তভূক্ত হতে হবে।
৬.
বহুনির্বাচনি প্রশ্নপত্র হবে সুস্পষ্ট ভাবে লিখিত অর্থা শিক্ষার্থীদের মাঝে অবশ্যই
কোন রকমের অস্পষ্টতা/দ্ব্যর্থতা সৃষ্টি
করবে না।
৭.
একটি বহুনির্বাচনি প্রশ্নের অবশ্যই একটি মাত্র সঠিক উত্তর থাকবে।
৮.
বহুনির্বাচনি প্রশ্নপত্রের প্রতিটি প্রশ্নের উত্তর গুচ্ছে সঠিক উত্তরের ক্রম
বিন্যাস এমন ভাবে করতে হবে যেন অনুমান
করে সঠিক উত্তর প্রদানের সুযোগ হ্রাস পায়।
৯.
প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নে অবশ্যই এমন ৩টি বিক্ষেপক থাকবে;যে গুলো
শিক্ষার্থীদের নির্বাচন করা প্রবণতা ৫%
থাকবে।
১০.
উদ্দীপকে কোন ভাবে যেন উত্তর পাওয়ার নির্দেশনা/ইংঙ্গত না থাকে।
১১.
বর্তমান সময়ে কম গুরুত্ব পূর্ণ বিষয় জানার জন্য প্রশ্ন করা যাবে না।
১২.
সু-নির্দিষ্ট শিখন ফল অর্জন পরিমাপের জন্য প্রতিটি প্রশ্নের উপযোগিতা হবে।
১৩.
প্রশ্নের শুরুতে যেন কঠিন প্রশ্ন না থাকে।
১৪.
সমাজে বা জনগোষ্ঠির বিরুপ প্রতিক্রিয়া হয় এমন প্রশ্ন করা যাবে না।
১৫.
লক্ষ্যনীয়-জ্ঞান-৪০%,অনুধাবন-৩০%,প্রয়োগ-২০% ও উচ্চ্তর দক্ষতা-১০% যেন প্রশ্ন হয়।
Creative
Questions-07
* সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন ও
পরিশোধন:
·
সৃজনশীল প্রশ্নের গঠন কাঠামো:-
সৃজনশীল প্রশ্নের শুরুতে একটি নতুন
পরিস্থিতি যুক্ত উদ্দীপক এবং উদ্দীপক সংশ্লিষ্ট চারটি প্রশ্ন থাকে, প্রশ্ন চারটি
কাঠিন্যের ক্রমানুসারে পর্যায়ক্রমে থাকে,একটি সৃজনশীল প্রশ্ন চিন্তন দক্ষতার
বিভিন্ন স্তর যাচাই করতে পারে।প্রতিটি সৃজনশীল প্রশ্নের জন্য ১০ নম্বর [চারটি অংশ
জ্ঞান-০১+অনুধাবন-(০১+০১)+প্রয়োগ-(০১+০১+০১)+উচ্চতর দক্ষতা-(০১+০১+০১+০১)]
* সৃজনশীল প্রশ্নের ১ম অংশ(ক) জ্ঞান: জ্ঞান স্তর যা সহজ , স্মৃতি নির্ভর, অর্থবহ এবং শিক্ষনীয়
হয়। এই অংশের জন্য ১ নম্বর বরাদ্দ থাকে।
* সৃজনশীল প্রশ্নের ২য় অংশ(খ) অনুধাবন:এই স্তরের
প্রশ্নের মাধ্যমে শিক্ষাক্রমের আওতায় পাঠ্যবইয়ের বিষয়বস্তু অনুধাবন করার ক্ষমতা
যাচাই করা হয়।পাঠ্যবইয়ে বিভিন্ন ঘটনা বা বিষয় বস্তুর বিবরণ দেওয়া থাকে;এই ধরনের
প্রশ্নে সরাসরি পাঠ্যবইয়ের অনুরুপ বিবরণ জানতে চাওয়া হয় না।এক্ষেত্রে শিক্ষার্থীকে
বিষয় বস্তুর সম্পর্কে ব্যাখ্যা বা বনর্না দিতে বলা হয়।
এই অংশের জন্য ২ নম্বর বরাদ্দ থাকে।
* সৃজনশীল প্রশ্নের ৩য় অংশ(গ) প্রয়োগ: এই স্তরের
প্রশ্ন নতুন পরিস্থিতি যুক্ত উদ্দীপকের উপর নির্ভরশীল।অর্থাৎ উদ্দীপক যদি খুব মান সম্পন্ন হয়
তবে প্রয়োগ এর প্রশ্ন করা সহজ হয়।এই স্তরের উত্তর প্রদানের জন্য প্রয়োজনীয় তথ্য
পাঠ্যবইয়ে থাকবে।শিক্ষার্থী পাঠ্যবইয়ের আলোকে নতুন পরিস্থিতিতে প্রয়োগ করতে পারবে। এই অংশের জন্য ৩ নম্বর বরাদ্দ থাকে।
* সৃজনশীল প্রশ্নের ৪র্থ অংশ(ঘ) উচ্চতর দক্ষতা: এই স্তরের প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীর বিচার-বিবেচনা
করার দক্ষতা,কোন বিষয় বা ঘটনা বিশ্লেষণ করার দক্ষতা,সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা
ইত্যাদি যাচাই করা হয় ।এই প্রশ্নের উত্তর করার জন্য শিক্ষার্থীর প্রয়োজনীয় তথ্য
পাঠ্যপুস্তুকেই থাকবে এবং সংশ্লিষ্ট তথ্য নতুন পরিস্থিতিতে ব্যবহার করে
বিচার-বিশ্লেষণ,সিদ্ধান্ত গ্রহন,মূল্যায়ণ দক্ষতা প্রকাশের সুযোগ পাবে। এই অংশের
জন্য ৪ নম্বর বরাদ্দ থাকে।
Creative
Questions-08
* সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন লক্ষ্যনীয়
বিষয়:
১. প্রশ্নের শুরুতে একটি মৌলিক,আর্কষনীয় ও
সংক্ষিপ্ত উদ্দীপক তৈরী করতে হবে।উদ্দীপক পাঠ্যপুস্তুক থেকে সরাসরি করা যাবে না।(ব্যতিক্রম-বাংলা,ধর্ম)তবে
উদ্দীপক যেন অবশ্যই শিক্ষাক্রম,সিলেবাস,পাঠ্যপুস্তকের বিষয় বস্তুর আলোকে যেন
প্রণীত হয়।
২. উদ্দীপকে কোন ধরনের উত্তর থাকবেনা; বরং
শিক্ষার্থীকে চিন্তনে সহয়তা করবে।
৩. উদ্দীপকে বর্নিত বিষয়বস্তুর আলোকেই ৪টি
প্রশ্ন (ক,খ,গ,ঘ)থাকবে।
৪. প্রশ্নের বিষয় বস্তু অবশ্যই
শিক্ষাক্রমের অর্ন্তভূক্ত হতে হবে।
৫. উদ্দীপক বিবেচনা না করে কওখ অংশের
উত্তর দেওয়া সম্ভব হতে পারে।
৬. উদ্দীপক বিবেচনা না করে গওঘ অংশের
উত্তর দেওয়া সম্ভব হবে না।
৭. একটি সৃজনশীল প্রশ্নের প্রতিটি অংশ তার
সাখে সংশ্লিষ্ট দক্ষতা পরিমাপের উপযোগি হবে।
৮. সংশ্লিষ্ট দক্ষতা পরিমাপের উপযোগি না
হলে ,উদ্দীপক/প্রশ্ন সংশোধণ এর প্রয়োজন হবে।
৯. গুরুত্বহীন বিষয় জানার জন্য প্রশ্ন করা
যাবে না।
১০. ক,খ,গ,ঘ অংশ এমন ভাবে প্রনয়ণ করতে হবে
যেন বিভিন্ন অংশের উত্তর পুনরাবৃতি না ঘটে।
১১. একটি সৃজনশীল প্রশ্নের পূর্ণ বা আংশিক
উত্তর নম্বর প্রদান আগাম বিবেচনা করতে হবে।
১২. উত্তর প্রদানের জন্য প্রয়োজনীয় জ্ঞান
অর্থাৎ তথ্য,তত্ত্ব,ধারনা,সূত্র অবশ্যই শিক্ষাত্ক্রমের আলোকেই
হবে।
Creative
Questions-09
*
সৃজনশীল প্রশ্নের
মডারেশন ও যথার্থতা:
১.
চিন্তন দক্ষতার বিভিন্ন স্তর মূল্যায়ণের উপর বেশি গুরুত্ব দিতে হবে।
২.
উদ্দীপক লিখিত কিছু হতে পারে আবার সারণি,গ্রাফ,লেখচিত্র,ছবি অথবা ডায়াগ্রাম হতে
পারে অথবা এগুলোর সমন্বিত রুপ হতে পারে।
৩.
এক বা একাধিক অধ্যায়ের আলোকে উদ্দীপক হতে পারে।
৪.
উদ্দীপক উপযুক্ত হবে এবং দীর্ঘ (সবোর্চ্চ-৬ লাইন)হবে না।
৫.
শব্দের ব্যবহার,বাক্য গঠন এবং ধারনা সংগঠন ইত্যাদির ক্ষেত্রে কোন ধরনের অস্পষ্ঠতা
পরিহার করতে হবে।
৬.
সংশ্লিষ্ট দক্ষতা পরিমাপের উপযোগি না হলে ,উদ্দীপক/প্রশ্ন সংশোধণ এর প্রয়োজন হবে।
Creative
Questions-10
*
সৃজনশীল প্রশ্নের নমুনা উত্তর:
সৃজনশীল
প্রশ্ন প্রনয়ণের সময়ে প্রশ্ন প্রনয়ন কারীকে সম্ভাব্য নম্বর প্রদান নির্দেশিকা ও
নমুনা উত্তর তৈরী করতে হবে।ভগ্নাংশ নম্বর দেওয়ার সুযোগ নেই।কোন উত্তর না দিলে অথবা
গ্রহনযোগ্য না হলে শূন্য(০)দিতে হবে।
নমুনা
উত্তর:
প্রশ্ন নম্বর দক্ষতা শিক্ষার্থী পারবে প্রত্যাশিত উত্তরের নমুনা
ক ১ জ্ঞান ধারনা/তথ্য স্বরণ রাখতে
খ ২ অনুধাবন ব্যাখ্যা
করতে
১ জ্ঞান ধারনা/তথ্য স্বরণ রাখতে
গ ৩ প্রয়োগ নতুন পরিস্থিতে
২ অনুধাবন ব্যাখ্যা
করতে
১ জ্ঞান ধারনা/তথ্য স্বরণ রাখতে
ঘ ৪ উচ্চতর
দক্ষতা বিশ্লেষণ/সংশ্লেষণ/মূল্যায়ণ
৩ প্রয়োগ নতুন পরিস্থিতে
২ অনুধাবন ব্যাখ্যা
করতে
১ জ্ঞান ধারনা/তথ্য স্বরণ রাখতে
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন